কি ভাবে Walton Primo X4 মোবাইল Root করবেন?

প্রিমো এক্স ফোর Walton এর সর্বাধিক বিক্রি হওয়া একটি মোবাইল। আমি নিজেও Walton Primo X4 ইউজার। কিছুদিন ধরে মোবাইলটি Root করার জন্য অনেক চেষ্টা করছিলাম। পূর্বের জানা সব টেকনিক একের পর এক ব্যবহার করেও যখন সফলতার মুখ দেখছিলাম না তখন খুজতে শুরু করলাম কিছু এডভান্সড টেকনিক। অবশেষে আমি সফল ভাবে মোবাইলটির কোন ক্ষতি না করে রুট করে ফেলি। আজ আপনাদের সাথে সেই টেকনিক টি শেয়ার করতে যাচ্ছি। আগেই বলে রাখি এটি অত্যান্ত মাত্রার এডভান্সড ও জটিল টেকনিক। সামান্য ভুলের কারনে আপনার প্রিয় মোবাইলটি চিরতরে পঙ্গু হয়ে যেতে পারে। কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

বিঃদ্রঃ মোবাইলের ওয়ারেন্টি থাকলে তা চলে যাবে। ফোন মেমরিতে থাকা সকল ফাইল ডিলিট হয়ে যাবে। আপনার ফোন মেমরিতে থাকা সকল ফাইলের ব্যাকআপ অন্য কোথাও রাখুন। না হলে আমার মত আফসোস করতে হবে।

প্রথম ধাপঃ
আপনার মোবাইলের Bootloader আনলক করে নিতে হবে। তারজন্য একটি কম্পিউটারের প্রোয়োজন পরবে। Minimal ADB and Fastboot Drivers নামে একটি সফটওয়্যার ডাউনলোড করে ইনস্টল করুন। ডাউনলোড লিংক নিচে দেওয়া আছে।
Download ADB

Windows 10 ব্যবহার কারিদের এই সফটওয়্যার কাজ নাও করতে পারে। কাজ না করলে নিচের লিংক থেকে ফাইলটি ডাউনলোড করে Extract করুন।
ADB for Win 10

ADB এবং Fastboot নামের দুইটি ফাইল দেখতে পারবেন। এই ফাইল গুলো কপি করে হার্ডডিক্সের সি ড্রাইভে থাকা adb ফোল্ডারে পেস্ট করুন। পপআপ শো করলে রিপ্লেস অপশন সিলেক্ট করে দিন।

তারপর নিচের লিংক থেকে TWRP কাস্টম রিকভারি টি ডাউনলোড করে একই ফোল্ডারে রাখুন। আপাতত প্রথম ধাপ শেষ।
Download TWRP

 

দ্বিতীয় ধাপঃ
আপনার মোবাইলে Developer Options চালু করতে হবে। আপনার যদি আগে থেকেই চালু করা থাকে তাহলে আর করতে হবে না। চালু করার জন্য আপনার মোবাইলের Settings থেকে About অপশনে যান। একদম শেষে Build Number দেখতে পাবেন। Build Number এর উপর বেশকিছু বার চাপ দিন। Developer Options চালু হয়ে যাবে।

এখন Advanced Settings থেকে Developer Options এ চলে যান। সেখান থেকে OEM UnlockingUSB Debugging চালু করে নিন। পাসওয়ার্ড চাইলে মোবাইলের পাসওয়ার্ড টা দিয়ে দিন।

তারপর USB ক্যবল দিয়ে কম্পিউটারের সাথে আপনার মোবাইল যুক্ত করুন। সি ড্রাইভে থাকা adb ফোল্ডারে যান। কিবোর্ডের Shift কি চেপে ধরে মাউসের Right বাটনে ক্লিক করুন। Open Command Window here অপশনে ক্লিক করুন। Command Prompt এর নতুন একটি উইনডোজ ওপেন হবে। এখন এখানে adb devices টাইপ করে ইন্টার দিন। যদি কোন ডিভাইস শো করে তাহলে সব ঠিক আছে। এখন লিখুন adb reboot bootloader এবং ইন্টার চাপুন।

আপনার মোবাইল fastboot মোডে রিবুট হবে এতে ভয় পাওয়ার কিছু নাই। তারপর fastboot devices লিখে ইন্টার দিন। সব ঠিকঠাক থাকলে এখানেও একটা ডিভাইস শো করবে। তারপর টাইপ করুন fastboot oem unlock এবং ইন্টার চাপুন। এই কমান্ড দেওয়ার পর আপনার মোবাইলের Bootloader আনলক হবে। মোবাইলের স্ক্রিনের দিকে তাকান। ওই খানে দেওয়া ইনসট্রাকশন ফলো করে কাজ করুন। ডান, আপনি সফল ভাবে আপনার Bootloader আনলক করে ফেলেছেন।

তারপর fastboot flash recovery twrp.img টাইপ করে ইন্টার চাপুন। এই কমান্ডের ফলে আপনার মোবাইলে কাস্টম রিকভারি ইনস্টল হয়ে যাবে। রিকভারি সম্পূর্ণ ইনস্টল হয়ে গেলে fastboot reboot টাইপ করে ইন্টার দিন। আপনার মোবাইল TWRP Recovery mood এ বুট হবে। বুট হওয়ার পর একটি পাসওয়ার্ড চাইবে। এখানে আপনার মোবাইলের পাসওয়ার্ড দিলে সেটা কাজ করবে না। ভয় পাওয়ার কিছু নাই। Cancel অপশনে ক্লিক করুন। এবার আপনার আঙ্গুল Swipe করে modifications allow করে দিন। নিচের লিংক থেকে Super SU Zip ফাইলটি ডাইনলোড করুন।
Download Super SU

এবার Zip ফাইলটি মেমরিকার্ডে অথবা পেনড্রাইভে কপি করে মোবাইলে সংযুক্ত করুন। তারপর Install অপশনে ক্লিক করে Zip ফাইলটি সিলেক্ট করুন। Swipe করে ফাইলটি ইনস্টল করুন। ইনস্টল শেষ হবার পর Wipe অপশন সিলেক্ট করে Swipe করে Wipe করে দিন। Wipe শেষ হবার পর মোবাইলটি রিবুট করুন। অপেক্ষা করুন, কিছুক্ষন সময় লাগতে পারে রিবুট হতে।

রিবুট হওয়ার পর Google Play Store থেকে Root Checker এপ ডাউনলোড করে চেক করে দেখে নিন রুট হয়েছে কি না। যদি দেখায় রুট হয় নি তাহলে মোবাইল টি বন্ধ করুন। এবার volume up এবং power button একসাথে চেপে ধরে রাখুন। কিছুক্ষন পর মোবাইল factory mood এ বুট হবে। সেখান থেকে Recovery mood এ চলে যান। TWRP রিকভারি ইন্টারফেস চলে আনবে। Install থেকে পূর্বের মত Super SU Zip ফাইলা ইনস্টল করুন। ইনস্টল শেষে মোবাইল রিবুট করুন। এবার কিন্তু Wipe দিবেন না। রিবুট হওয়ার পর আবার রুট চেক করুন।

Congrats, আপনি সফল ভাবে বাবা হয়েছেন, সরি মোবাইল রুট করে ফেলেছেন।

আশা করি টিউটোরিয়ালটা আপনাদের কাজে দিবে। আবারও বলে রাখছি এটি নিজ দায়িত্বে চেষ্টা করবেন। আপনার ভুলের জন্য মোবাইলের কোন ধরনের সমস্যা হলে এডমিন দায়ি নয়। দেখা হবে নতুন কোন পোস্টে। আল্লাহ হাফেজ।

Share This

You May Also Like

3 thoughts on “কি ভাবে Walton Primo X4 মোবাইল Root করবেন?

  1. Excellent web site you’ve got here.. It’s difficult to find
    high-quality writing like yours nowadays. I honestly appreciate people like you!
    Take care!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *