Keyword কি? Keyword-এর প্রকারভেদ

আসসালামুয়ালাইকুম, আজকে Keyword কি, Keyword কত প্রকার ও কি কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশাকরি সম্পূর্ণ আর্টিকেলটি পড়বেন।

Keyword কি?

একটি কীওয়ার্ড (Keyword) হলো একটি শব্দ বা একটি সংক্ষিপ্ত বাক্যাংশ যা ওয়েব পেজের বিষয়বস্তু বর্ণনা করে। অর্থাৎ, একটি কীওয়ার্ড হলো সার্চ ক্যোয়ারী (Search Query) বা এর নির্দিষ্ট শব্দ বা সংক্ষিপ্ত বাক্যাংশ যার উপর ভিত্তি করে সার্চ ইঞ্জিন ওয়েবসাইটগুলোকে SERP-এ প্রদর্শন করে থাকে। সহজভাবে, Keyword কি বলতে বোঝায় যা লিখে আমরা সার্চ ইঞ্জিনে সার্চ করি।

যখন কেউ গুগলে কীওয়ার্ড লিখে সার্চ করে গুগল তখন ব্যবহারকারী কী কী লিখে সার্চ করছে তা সনাক্ত করার চেষ্টা করে এবং গুগল সেই ওয়েব পেজগুলির একটি তালিকা সার্পে (SERP) প্রকাশ করে যা কীওয়ার্ডের বিষয়টিকে সম্বোধন করে। ধরা যাক “Cleaning Services in Dhaka” একটি কীওয়ার্ড। এখন কেউ যদি গুগলে “Cleaning Services in Dhaka” লিখে সার্চ করে তাহলে গুগল সার্চকৃত কীওয়ার্ডের উপর ভিত্তি করে SERP-এ ওয়েব পেজগুলির একটি তালিকা প্রকাশ করবে। যদি আপনার ওয়েবসাইটে ব্যবহারকারীর সার্চকৃত কোনও কীওয়ার্ড, অংশ বা বাক্যাংশ (Cleaning Services in Dhaka) বা সম্পর্কিত বাক্যাংশ (যেমন “Cleaning Services in Bangladesh”, “Cleaning Services” বা “Cleaning Services Company”) ইত্যাদি কীওয়ার্ড হিসাবে ঠিক করা থাকে তাহলে ব্যবহারকারী গুগলে আপনার ওয়েবসাইটি দেখতে পেতে পারে।

Keyword-এর প্রকারভেদ

সাধারণত এসইও তে ৯ ধরনের কীওয়ার্ড রয়েছে। যথাঃ

  1. Short-tail Keyword
  2. Long-tail Keyword
  3. Short-term fresh Keyword
  4. Long-term evergreen Keyword
  5. Product Defining Keyword
  6. Customer Defining keyword
  7. Geo-targeting Keyword
  8. LSI Keyword এবং
  9. Intent targeting Keywords

কীওয়ার্ডগুলি হচ্ছে সফল এসইওর প্রথম ধাপ। আপনি যখন এসইও শুরু করবেন তখনই আপনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন হতে শুরু করবে। তখন আপনি আরও বেশি ভিউ, আরও সম্ভাব্য গ্রাহক, আরও লাভ আশা করবেন। আর এইসব কিছুই আপনি খুব সহজে পেতে পারেন সঠিক কীওয়ার্ড নির্বাচন করে সঠিক ভাবে এসইও করার মাধ্যমে। সঠিক কীওয়ার্ড নির্বাচন করার জন্য প্রয়োজন কীওয়ার্ড রিসার্চ (Keyword Research)। কীওয়ার্ড রিসার্চ (Keyword Research) কি? কিভাবে কীওয়ার্ড রিসার্চ করার প্রাথমিক নিয়ম কানুন সম্পর্কে পরবর্তীতে আলোচনা করা হবে।

তাহলে আজ এ পর্যন্তই। “Keyword কি” সম্পর্কে কোনো প্রশ্ন অথবা কোথাও বুঝতে সমস্যা থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এছাড়াও, Keyword-এর প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানতে TechBartaBD-র সাথেই থাকুন। খুব শীঘ্রই Keyword-এর প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত আর্টিকেল প্রকাশ করা হবে।

আল্লাহ হাফেজ…

0 thoughts on “Keyword কি? Keyword-এর প্রকারভেদ”

  1. অসাধারণ একটি পোস্ট করেছেন ভাই। পোষ্টটি পড়ে উপকৃত হলাম এবং আশা করি সামনের দিনে এমন ভালো পোস্ট পাব।

    Reply
  2. অনেক ভালো লাগলো। কিওয়ার্ড সম্পর্কে ভালো একটা আইডিয়া পেলাম।

    Reply
  3. অনেক ভালো একটা টপিক ছিলো। অনেক কিছু জানতে পারলাম।

    Reply

Leave a Comment