IP Phone কি এবং যেভাবে কাজ করে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই যুগে IP Phone হচ্ছে একটি জনপ্রিয় যোগাযোগ মাধ্যম। আজকে IP Phone কি এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। এছাড়াও IP Phone সম্পর্কে আনুসাঙ্গিক বিষয়গুলো নিয়ে আলোচনা করে হবে। তাহলে শুরু করা যাক।

IP Phone কি?

একটি আইপি ফোন (IP Phone) হচ্ছে আইপি নেটওয়ার্ক বা ইন্টারনেট এর মাধ্যমে টেলিফোন কল স্থাপন এবং প্রেরণের জন্য এক ধরণের বিশেষ টেলিফোন। আইপি ফোন গুলোকে VoIP ফোন বলা হয়। অতএব VoIP ফোন বা আইপি ফোনগুলি হলো ভিজিটাল অফিস ফোন যা আপনি কোনও VoIP ফোন সিস্টেমের সাহায্যে ব্যবহৃত হয়।

ঐতিহ্যবাহী পাবলিক স্যুইচড টেলিফোন নেটওয়ার্ক (PSTN) এর পরিবর্তে আইপি ফোন ব্যবহৃত হয়। আইপি ফোনগুলি ইথারনেট কেবল বা ওয়াইফাই (WiFi) সংযোগ ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে ব্যবহৃত হয়ে থাকে। আইপি ফোনগুলিতে যে সব ফোনগুলি অন্তর্ভুক্ত সেগুলো হলো ডেস্ক ফোন, কর্ডলেস ফোন এবং কনফারেন্স ফোন ইত্যাদি। যা আপনার সাধারণ অফিস ফোনের/টেলিফোনের মতোই, তবে যোগাযোগ স্থাপনের জন্য আলাদা প্রযুক্তি অর্থাৎ VoIP ব্যবহৃত হয়।

IP Phone যেভাবে কাজ করে

আইপি ফোনগুলি সাধারণত কোনও ব্যক্তির এনালগ ভয়েস সিগন্যাল কে গ্রহণ করে ডিজিটাল সিগন্যালে রূপান্তর করে। এই রূপান্তরিত ডিজিটাল সিগন্যালগুলি ডাটা হিসাবে একটি ব্রড লাইনে (Broad Line) প্রেরণ করা হয়। সহজ কথায়, আইপি ফোনগুলি টেলিফোন কথোপকথনগুলি গ্রহণ করে এবং একটি আইপি ফোন সিস্টেমের মাধ্যমে সেগুলিকে রাউটিং করে যা VoIP সিস্টেম নামে পরিচিত। পরবর্তীতে, নেটওয়ার্ক কেবলের মাধ্যমে নেটওয়ার্কে এবং তারপরে ইন্টারনেটের মাধ্যমে সংযোগ স্থাপন করা হয়।

ফোন যোগাযোগের মূল ধারণা গ্রহণ করে VoIP প্রযুক্তি ফোন যোগাযোগকে করে তুলেছে আরো উন্নত। সাধারণত আইপি ফোন সিস্টেমগুলির মাইক্রোফোন এবং রিসিভার MP3 প্লেয়ার এর মতো কাজ করতে পারে। অর্থাৎ, আইপি ফোন সিস্টেম শব্দ গ্রহণ করে ডিজিটাল সিগন্যালে রূপান্তরিত করে নেটওয়ার্কে প্রেরণ করে।

IP Phone-এর সুবিধা এবং অসুবিধা

নিচে আইপি ফোনের সুবিধা এবং অসুবিধা গুলো নিয়ে আলোচনা করা হলো:

IP Phone-এর সুবিধা সমূহ

  • আইপি ফোনের যোগাযোগ খরচ অত্যন্ত কম।
  • ভিওআইপি ফোন সিস্টেমগুলির রয়েছে সর্বাধিক প্রযুক্তি সম্পন্ন ডিভাইসগুলির সাথে একাধিক কাজ করার সক্ষমতা।
  • এই ফোনের সাহায্যে বিশ্বের যে কোন জায়গায় নিমিষেই কথা বলা যায়।
  • VoIP প্রযুক্তি ব্যবহৃত হওয়ায় সব জায়গাতেই সমান ডাটা খরচ হয়।
  • এক সাথে এক বা একাধিক ব্যাক্তির সাথে কনফারেন্সে কথা বলা যায়।
  • সাধারণ টেলফোনের মত ব্যালেন্স শেষ হওয়ার মতো কোনো ঝামেলা নাই।
  • সাধারণ টেলফোনের মত নির্দিষ্ট কোন ফোন নম্বরের প্রয়োজন হয় না।

IP Phone-এর অসুবিধা সমূহ

  • নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন।
  • জরুরী কলের জন্য কোনো অবস্থান ট্র্যাক করা যায় না।
  • ইন্টারনেটের গতি অথবা সংযোগের সমস্যার কারণে যোগাযোগ বিলম্ব হবার সম্ভাবনা থাকে।

তো আজকের মত এই পর্যন্তই। VoIP বা IP Phone কি -এ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্টে অথবা আমাদের ফেইসবুক পেজে ইনবক্স করে জানাতে পারেন। আপনারা যারা VoIP বা IP ফোন গুলোর দাম সম্পর্কে জানতে ইচ্ছুক তারা নিচের লিংকে ক্লিক করে আইপি ফোনের দাম সম্পর্কে ধারণা নিতে পারেন।

আবার দেখা হবে নতুন কোন পোস্টে, নতুন কোন টপিক নিয়ে। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

আল্লাহ হাফেজ…

Leave a Comment