Geo-Targeting Keyword কি এবং এর গুরুত্ব

আসসালামুয়ালাইকুম, আজকে Geo-targeting Keyword কি এবং SEO-তে Geo-targeting Keyword কতটা গুরুত্বপূর্ণ সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পূর্ববর্তী আর্টিকেলে আমরা Keyword কি, কত প্রকার এবং কি কি? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আপনারা চাইলে পূর্ববর্তী আর্টিকেলটি পড়ে আসতে পারেন।

Geo-Targeting Keyword কি?

যে সব কীওয়ার্ড (Keyword) ভৌগোলিক স্থানকে লক্ষ্য করে এবং অনুসন্ধানকারীদের ভৌগোলিক স্থানীয় ফলাফলের দিকে নিয়ে যায় সে সব কীওয়ার্ড কে Geo-Targeting Keyword বলে। অর্থাৎ Geo-Targeting Keyword ব্যবহার করে কোনো নির্দিষ্ট স্থান অর্থাৎ পাড়া, শহর, বিভাগ কিংবা দেশের অনুসন্ধানকারীদের টার্গেট এবং ফোকাস করা হয়।

উদাহরণ স্বরূপ: “Tour Operator in Bangladesh” এটি একটি Geo-Targeting Keyword. এই কীওয়ার্ডটার মাধ্যমে খুব স্পষ্ট ভাবে বোঝা যাচ্ছে যে কীওয়ার্ডটা দ্বারা বাংলাদেশের সকল ট্যুর কোম্পানীগুলোকে উল্লেখ করা হয়েছে এবং SERP-এ বাংলাদেশের সকল ট্যুর কোম্পানীগুলোকে রেজাল্ট হিসেবে দেখাবে। যদি “Tour Operator in USA” লিখে সার্চ করেন তাহলে USA-র মধ্যে যে সব ট্যুর কোম্পানীগুলো রয়েছে সেগুলোকে SERP-এ রেজাল্ট হিসেবে দেখাবে।

Geo-Targeting Keyword-এর গুরুত্ব

Geo-Targeting হচ্ছে Geo-Location-এর একটি সক্রিয় প্রক্রিয়া অর্থাৎ আইপি (IP) অথবা ওয়াইফাই (WiFi) / জিপিএস ডাটা (GPS Data) অনুসারে অনুসন্ধানকারীদের অবস্থান চিহ্নিত করে। অনুসন্ধানকারীদের অবস্থানের উপর নির্ভর করে গুগল SERP-এ ফলাফল প্রকাশ করে থাকে। Geo-Targeting-এর সহজ উদাহরণ হলো SERP:

Geo-Targeting Keyword কি
ঢাকা, মিরপুর থেকে “Best Restaurants” লিখে সার্চ করা হয়েছে
Geo-Targeting Keyword কি
ফিলিপাইন থেকে “Best Restaurants” লিখে সার্চ করা হয়েছে

স্বাভাবিকভাবেই, ফলাফলগুলি আমাদের সার্চকৃত কীওয়ার্ড-এর সাথে সম্পর্কিত এবং স্থানভেদে ফলাফল ভিন্ন। আমরা যে স্থান থেকে গুগল-এ সার্চ করবো সে স্থান অনুযায়ী গুগল আমাদের ফলাফল প্রদান করবে।

একটি স্থানীয় ব্যবসার জন্য Geo-Targeting Keyword-এর গুরুত্ব অপরিসীম। এটি বিশেষত ছোট স্থানীয় ব্যবসায়ের জন্য খুবই কার্যকর। Geo-Targeting Keyword রাংক করার ফলে খুব সহজেই প্রাসঙ্গিক গ্রাহক এবং স্থানীয় গ্রাহকদের আপনি আপনার ওয়েবসাইটে নিয়ে আসতে পারবেন। এর ফলে কেনা বেচা বৃদ্ধি পাবে। স্থানীয় ভাবে আপনার ব্র্যান্ড ইম্প্রেশন বৃদ্ধি পাবে এবং খুব দ্রুত ব্যাবসার উন্নতি হবে।

Geo-Targeting Keyword-এর বৈশিষ্ট্য সমূহ

  • অনুসন্ধানের পরিমান কম (low search volume)
  • প্রতিযোগিতামূলক হার কম (low competitive rate)
  • অনুসন্ধানের বিষয়বস্তু নির্দিষ্ট এবং সুস্পষ্ট (specific search intent)
  • ওয়েবসাইটের ট্রাফিক/ভিজিটর কে ক্রেতায় রূপান্তর হার উচ্চ (high conversion rate)
  • স্থানীয় ব্যবসার জন্য খুব কার্যকর (very effective for local business)

বেশ কিছু Geo-Targeting Keyword-এর Monthly Search Volume, Competition উল্লেখ করা হলো

KeywordMonthly Serach ValumeCompetitionLocation
Indian Restaurant in Geneva100-1 KLowSwitzerland
Places to visit in Bangladesh100-1 KLowBangladesh
Halal Food in Geneva10-100LowSwitzerland
Cleaning services in Dhaka100-1 KLowDhaka
SEO Company in Dhaka10-100LowDhaka
Umrah Packages from Bangladesh100-1 KLowBangladesh

তাহলে আজ এ পর্যন্তই । “Geo-Targeting Keyword কি” সম্পর্কে কোনো প্রশ্ন অথবা কোথাও বুঝতে সমস্যা থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এছাড়াও, অন্যান্য Keyword সম্পর্কে বিস্তারিত জানতে TechBartaBD-র সাথেই থাকুন। খুব শীঘ্রই অন্যান্য Keyword সম্পর্কে বিস্তারিত আর্টিকেল প্রকাশ করা হবে।

Leave a Comment