স্বল্প খরচে অধ্যয়ন । বেসরকারি বিশ্ববিদ্যালয়

আসসালামুয়ালাইকুম, আজকে আপনাদের গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়ে সহযোগিতা করার চেষ্টা করবো। আজকের বিষয়বস্তু হচ্ছে বাংলাদেশে স্বল্প খরচে অধ্যয়ন করার জন্য যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে সেসব বিশ্ববিদ্যালয় সম্পর্কে।

এইস,এস,সি এক্সামের পর সময়টা একজন শিক্ষার্থীর জন্য কঠিন একটা সময়। জীবনের আসল সিদ্ধান্তটা এই সময়ে নেয়া হয়। আপনি জানেন কি আমাদের দেশে উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানের দুটি বিভাগ রয়েছে: ডিগ্রী প্রদানকারী বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয় (NU)। তবে দুটির মধ্যে, বেসরকারি বিশ্ববিদ্যালয় সেরা। প্রতি বছর আমাদের দেশে এত পরিমাণ শিক্ষার্থী পাস করে বের হয় যে উচ্চ শিক্ষা নিতে গিয়ে তারা পড়ে যান নানা সমস্যায়। এখানে শিক্ষার্থীদের চেয়ে বিশ্ববিদ্যালয়ের ছিট সংখ্যা তুলনামূলক অনেক কম । কিছু সংখ্যক পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে চান্স পেলেও অনেক মেধাবী শিক্ষার্থী কোথাও চান্স পায়না । যার কারনে অল্প পরিমাণ শিক্ষার্থী পাবলিক ভার্সিটিতে পড়তে পারলেও বেশির ভাগ শিক্ষার্থীকে প্রাইভেট ভার্সিটিতে পড়তে হয়।

এছাড়া প্রাউভেট বিশ্ববিদ্যালয়ের একটি সুবিধা এখানে ছাত্র ছাত্রীদের পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে অনেক যত্ন সহকারে পরানো হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ মানের শিক্ষা প্রদান করা হয়। এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিটি ছাত্রকে সমালোচনামূলক চিন্তাভাবনা করতে বাধ্য করে যাতে প্রতিটি ছাত্র তাদের পূর্ণ দক্ষতার সমস্যাগুলি সনাক্ত করতে পারে এবং মূল্যায়ন করতে পারে। এছাড়াও ভবিষ্যতে কাজ করার জন্য একটি ভাল মানসিকতা তৈরি করতে সাহায্য করে। যার কারনে পরিক্ষা শেষ হবার পর থেকেই অনেক শিক্ষার্থী প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বিধান্ত নিয়ে ফেলে। আবার অনেক ছাত্র ছাত্রী যারা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভাল বিষয় পায় না, তাই তারা একটি ভাল বিষয় পড়তে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় পছন্দ করেন।

তবে আমাদের দেশে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের পড়ার কোর্স ফি অনেক বেশি । যার কারনে এই সকল প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান গুলো খরচ এবং পড়াশুনার ধরনের উপর প্রথম সারি থেকে নিম্ন সারি তে ভাগ করা হয়। সবাই চাই প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে পড়তে কিন্তু অনেকের অর্থনৈতিক সমস্যার কারনে প্রথম সারির প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোতে পড়তে পারেনা। অনেক আবার তথ্য যাচাই না করে হুটহাট করে কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় এ ভর্তি হয়ে নানা রকম সমস্যায় পড়ে যায়। এতে টাকা ও সময় দুটাই লস হয়। অনেক ভার্সিটির সব তথ্য সঠিক ভাবে দেয়া থাকেনা। হিডেন কিছু খরচের নামে অনেক টাকা হাতিয়ে নেয়া হয়। যাচাই বাচাই না করার কারনে অনেক সময় দেখা যায় ভার্সিটি ভর্তি হওয়ার সময় এক রকম খরচ দেখায় আর বাস্তবে খরচ তার দ্বিগুণ দাড়ায়।

আপনাদের সুবিধার্থে যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্বল্প খরচে অধ্যয়ন করার জন্য সুযোগ সুবিধা রয়েছে সে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নাম নিচে উল্লেখ করা হলো:

  • Green University of Bangladesh (GUB)
  • European University of Bangladesh (EUB)
  • World University of Bangladesh (WUB)
  • Central University of Science and Technology ( CUST)
  • Southern University
  • City University (CU)
  • Bangladesh University (BU)
  • Bangladesh University of Business and Technology (BUBT)

উপরিউক্ত বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত জানতে নিচের বাটনে কিল্ক করুন।

ধন্যবাদ! ইনশাল্লাহ পরবর্তীতে আবার দেখা হবে. সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এবং TechBartaBD-র সাথেই থাকুন।

আল্লাহ হাফেজ…

Leave a Comment