কিভাবে সাবডোমেইন ক্রিয়েট করতে হয় । WordPress Series

আসসালামুয়ালাইকুম।
WordPress এর ধারাবাহিক টিউটোরিয়ালের প্রথম টিউটোরিয়ালে আপনাদের সবাইকে স্বাগতম। এ পর্বে আপনাদের দেখাব কিভাবে একটি সাবডোমেইন ক্রিয়েট করতে হয়। তো চলুন দেড়ি না করে শুরু করা যাক।

সাবডোমেইন ক্রিয়েট করার জন্য প্রথমে ওয়েব সার্ভারের cPanel এ লগইন করতে হবে। cPanel এ লগইন করার পর একটু নিচের দিকে Domain সেকশন দেখতে পারবেন। Domain সেকশন থেকে Subdomains অপশনে ক্লিক করতে হবে।

Subdomain 1

ক্লিক করার পর নতুন একটি পেজে Create a Subdomain ফর্ম দেখতে পারবেন। প্রথমে Subdomain অপশনে আপনি যে নামে সাবডোমেইন নিতে চাচ্ছেন সেই নামটি দিবেন। এখানে আমরা demo নাম দিচ্ছি। তারপর আপনার সার্ভারে যদি একাধিক ডোমেইন এড করা থাকে তাহলে, Domain অপশনের ড্রপডাউন মেনু থেকে যে ডোমেইনে সাবডোমেইন নিতে চাচ্ছেন সেই ডোমেইনটি সিলেক্ট করে দিতে হবে। এরপর Create অপশনে ক্লিক করতে হবে।

Subdomain 2

ক্লিক করার পর দেখবেন নতুন পেজে শো করবে আপনার সাবডোমেইনটি সাকসেসফুলি ক্রিয়েট হয়ে গেছে।

এখন লিংকটি কপি করে চেক করুন আপনার সাবডোমেইনটি সঠিক ভাবে কাজ করে কি না। যদি এই রকম Index of/ লেখা একটি ব্লাঙ্ক পেজ শো করে তাহলে বুঝবেন আপনার সাবডোমেইনটি সঠিক ভাবে কাজ করছে।

Subdomain 3

কিছু বুঝতে সমস্যা হলে নিচের ভিডিওটি দেখে নিতে পারেন।

 

তো আজকের মত এ পর্যন্তই। কোন কনফিউশন থাকলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন। ২য় পর্বে কিভাবে সাবডোমেইনে WordPress ইনস্টল করতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচলা করা হবে। ততদিন সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং TechBartaBD এর সাথেই থাকুন।
আল্লাহ্ হাফেজ।

Share This

You May Also Like

One thought on “কিভাবে সাবডোমেইন ক্রিয়েট করতে হয় । WordPress Series

  1. I have fun with, result in I discovered exactly what I was looking for.
    You have ended my four day lengthy hunt!
    God Bless you man. Have a nice day. Bye

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *