পাবজি মোবাইল | প্লেয়ারআননোওন’স ব্যাটলগ্রাউন্ড

পাবজি মোবাইল বা প্লেয়ারআননোওন’স ব্যাটলগ্রাউন্ড (PUBG Mobile) হচ্ছে একটি অনলাইন মাল্টিপ্লেয়ার ব্যাটল রয়্যাল মোবাইল গেম। বর্তমানে সময়ে মোবাইলের জনপ্রিয় গেম গুলো সম্পর্কে কথা বললে পাবজি মোবাইল-এর কথা না বললেই নয়। তাই আজকের এই আর্টিকেলে পাবজি মোবাইল সম্পর্কে জানা অজানা অনেক বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আজকের আর্টিকেলটি স্পন্সর করেছে বাংলাদেশ সিনিক ট্যুরস (Bangladesh Scenic Tours | Leading Tour Operator in Bangladesh). বাংলাদেশ সিনিক ট্যুরস বাংলাদেশের সেরা ট্যুর কোম্পানি গুলোর মধ্যে অন্যতম। তাদের প্রধান এবং অন্যতম উদ্দেশ্য হচ্ছে বিদেশী পর্যটকদের বাংলাদেশে নিয়ে এসে দেশের পর্যটন শিল্পকে সমৃদ্ধ করা।

PUBG Mobile Global Launch Trailer

জনপ্রিয় এই অনলাইন মাল্টিপ্লেয়ার ব্যাটল রয়্যাল গেমটি নির্মিত এবং প্রকাশিত হয়েছে পাবজি বা পিইউবিজি কর্পোরেশন (PUBG Corporation) কতৃর্ক। পিইউবিজি কর্পোরেশন দক্ষিণ কোরিয়ান ভিডিও গেম কোম্পানি ব্লুহোলের (Bluehole) অঙ্গপ্রতিষ্ঠান।

পাবজি মোবাইল (PUBG Mobile) গেমটি মূলত পাবজি (PUBG) গেম এর উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে। পাবজি হচ্ছে অনলাইন মাল্টিপ্লেয়ার ব্যাটল রয়্যাল গেম যা মাইক্রোসফট উইন্ডোজ (Microsoft Windows), এক্সবক্স ওয়ান (Xbox One), প্লেস্টেশন ৪ (Play Staytion 4) এবং স্টেডিয়া (Stadia) প্লাটফ্রম গেম। পরবর্তীতে, পাবজি গেমটির উপর ভিত্তি করে অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (IOS) এর জন্য দুটি মোবাইল সংস্করণ তৈরী করা হয়।

পাবজি গেমটি Brendan “PlayerUnknown” Greene কতৃর্ক তৈরি হয়েছে যা ২০০০ সালের জাপানি চলচ্চিত্র “ব্যাটাল রয়্যাল” থেকে অনুপ্রাণিত। গেমটিতে মূলত, একশজন খেলোয়াড় একটি ম্যাপে প্লেন থেকে প্যারাসুট দিয়ে নামতে হয়। প্যারাসুট থেকে নামার পর বিভিন্ন অস্ত্র-সরঞ্জাম দিয়ে নিজেদের মধ্যে যুদ্ধ করে শেষ পর্যন্ত টিকে থাকতে হয়। অস্ত্র-সরঞ্জাম ম্যাপের বিভিন্ন স্থান হতে সংগ্রহ করতে হয়। পরবর্তীতে, খেলোয়াড়দের একে অন্যের সাথে যুদ্ধ করানোর জন্য সময়ের সাথে সাথে ম্যাপের সেইফ জোনের আকার ছোট হতে থাকে। নিজেদের মধ্যে যুদ্ধ করে শেষ পর্যন্ত যে টিকে থাকতে পারে সে বিজয়ী হয়।

প্রকাশের তারিখ

পাবজি মোবাইলের আগে পাবজি গেমটি প্রকাশিত হয়। পাবজি গেমটি ২০১৭ সালের মার্চ মাসে মাইক্রোসফট উইন্ডোজের জন্য স্টিম’স (Steam’s)-এ আর্লি এক্সেস বিটা প্রোগ্রাম (Early Access Beta Program) প্রকাশ করা হয়। পরবর্তীতে ২০১৭ সালের ২০-এ ডিসেম্বর সম্পূর্ণ প্রকাশিত হয়। ২০১৭ সালের ডিসেম্বরে গেমটি মাইক্রোসফট স্টুডিওস কর্তৃক এক্সবক্স গেম প্রিভিউ কার্যক্রমের অধীনে এক্সবক্স ওয়ান-এ প্রকাশিত হয়। পরবর্তীতে, ২০১৮ সালের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে এক্সবক্স ওয়ান-এ প্রকাশিত হয়। ২০১৮ সালে প্লেস্টেশন ৪ এবং অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য মোবাইল সংস্করণটি প্রকাশিত হয়। পরবর্তীতে ২০১৯ সালের জানুয়ারি মাসে পাবজি লাইট মাইক্রোসফট উইন্ডোজের জন্য প্রকাশিত হয়। ২০১৯ সালের আগস্ট মাসে আবার পাবজি মোবাইল লাইট অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য প্রকাশিত হয়। স্টেডিয়া স্ট্রিমিং প্ল্যাটফর্মের জন্য একটি সংস্করণ ২০২০ সালের এপ্রিলে প্রকাশিত হয়। পাবজি গেমটি ২০২০ সালের মধ্যে ৭০ মিলিয়নেরও বেশি অনুলিপি বিক্রি হয়েছে এবং পাবজি মোবাইল ৬০০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড হয়েছে।

অতএব, পাবজি মোবাইল ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের ৯ তারিখে প্রকাশিত হয়

পাবজি মোবাইল লাইট ২০১৯ সালের আগস্ট মাসে প্রকাশিত হয়।

পাবজি মোবাইল ভার্সন

কয়েকটি দেশে তাদের জন্য নিজস্ব পাবজি মোবাইল সংস্করণ রয়েছে। প্রতিটি সংস্করণের গেমপ্লে এক থাকা সত্ত্বেও বেশ কিছু ফিচারস-এর পরিবর্তন রয়েছে। এই গেমের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ হচ্ছে গ্লোবাল ভার্সন। গ্লোবাল ভার্সন এর পরে পাবজি মোবাইল কোরিয়া/জাপান ভার্সন জনপ্রিয়। একনজরে বিশ্বজুড়ে পাবজি মোবাইলের বিভিন্ন সংস্করণ হচ্ছে :

  • পাবজি মোবাইল গ্লোবাল
  • পাবজি মোবাইল কোরিয়া/জাপান
  • গেম ফর পিস
  • পাবজি মোবাইল ভিয়েতনাম
  • পাবজি মোবাইল তাইওয়ান

গেমপ্লে

পাবজি মোবাইল হচ্ছে প্লেয়ার বনাম প্লেয়ার ব্যাটেল রয়্যাল এ্যাকশন গেম যেখানে ১০০ জন খেলোয়াড় একসাথে অংশগ্রহণ করে এবং একটি বড় আকারের লাস্ট ম্যান স্ট্যান্ডিং ম্যাচ অনুষ্ঠিত হয়, যেখানে খেলোয়াড়রা শেষ পর্যন্ত টিকে থাকার জন্য লড়াই চালিয়ে যায়।

প্রতিটি ম্যাচ শুরু হয় প্লেন থেকে প্যরাসুটের মাধ্যমে লাফ দেয়ার পর। প্লেনের ফ্লাইটের রাস্তা ম্যাচ ভেদে ম্যাপের বিভিন্ন স্থানে হয়ে থাকে, অর্থাৎ প্রতি ম্যাচেই প্লেনের ফ্লাইটের রাস্তা ভিন্ন হয়। প্লেন থেকে খেলোয়াড়দের দ্রুত ও সঠিক স্থানে প্যারাসুটের মাধ্যমে মাটিতে অবতরন করতে হয়। বর্তমানে পাবজি মোবাইলে মূলত ৫ ধরেনর ম্যাপ রয়েছে। প্রতিটি মাপের আকার এবং আকৃতি ভিন্ন। পাবজি মোবাইলের ম্যাপ গুলো হচ্ছে ইরাঞ্জেল, মিরামার, স্যানহোক, ভিকেন্ডি এবং লিভিক। ইরাঞ্জেল এবং মিরামার মাপের আয়তন প্রায় ৮ × ৮ কিলোমিটার, স্যানহোক মাপের আয়তন প্রায় ৪ × ৪ কিলোমিটার, ভিকেন্ডি মাপের আয়তন প্রায় ৬ × ৬ কিলোমিটার এবং লিভিক মাপের আয়তন প্রায় ২ × ২ কিলোমিটার।

শুধু মাত্র লিভিক ম্যাপে ৬০ জন খেলোয়াড় অংশগ্রহণ করতে পারে। এছাড়াও খেলোয়াড়দের পূর্ব থেকে পোশাক, অস্ত্র এবং গাড়ি কাস্টমাইজ করা থাকলেও সেটি খেলাকে কোন প্রভাবিত করে না।

খেলোয়াড়েরা একবার প্লেন থেকে অবতরণ করলে অস্ত্র, যানবাহন, বর্ম এবং অন্যান্য সরঞ্জামগুলি খুঁজে বের করার জন্য ভবন সহ অন্যান্য জায়গা গুলোতে অনুসন্ধান করতে পারে। এই আইটেমগুলি একটি ম্যাচের শুরুতে ম্যাপ জুড়ে কার্যকরীভাবে বিতরণ করা থাকে, বিশেষ করে ঝুঁকিপূর্ণ অঞ্চলে সাধারণত ভাল সরঞ্জাম থাকে। এছাড়াও অন্য খেলোয়াড়দের হত্যা করে তাদের গিয়ারগুলি (সরঞ্জাম) নিয়ে ব্যবহার করা যাবে। খেলোয়াড়রা প্রথম ব্যক্তি (FPP) বা তৃতীয় ব্যক্তি (TPP) দৃষ্টিকোণ থেকে খেলতে পারেন। ম্যাচ চলাকালীন অবস্থায় প্রতিটি মোডে তাদের নিজস্ব সুবিধার থাকার পাশাপাশি কিছু অসুবিধেও রয়েছে।

কিছুক্ষণ পর পর, মানচিত্রের খেলার যোগ্য এলাকাটি একটি অনিয়মিত অবস্থানের দিকে সঙ্কুচিত হয়, নিরাপদ এলাকা অর্থাৎ সেইফ জোনের বাইরে যে কোনও খেলোয়াড় অবস্থান করলে স্বয়ংক্রিয় ভাবে তার হেলথ পয়েন্টস (HP) কমতে থাকে। সেইফ জোন যত ছোট হতে থাকবে স্বয়ংক্রিয় ভাবে হেলথ পয়েন্টস (HP) ততো বেশি কমতে থাকবে। খেলোয়াড় যদি সময়মতো নিরাপদ অঞ্চলে প্রবেশ করতে না পারে তাহলে খেলোয়াড় ইলিমেনেটেড হয়ে যাবে। প্রতিটি ম্যাচে, সেইফ জোনে একটি ঝলকানো নীল প্রাচীরের মতো দেখতে পায় যা সময়ের সাথে এগুতে থাকে। সময় অতিবাহিত হবার সাথে সাথে, সেইফ জোনের পরিমান ধীরে ধীরে কমে এর ফলে খেলোয়াড়দের মধ্যে যুদ্ধে জড়ানোর সম্ভাবনা কয়েকগুন বেড়ে যায়। ম্যাচ চলাকালীন সময়ে, মানচিত্রের অনির্দিষ্ট অঞ্চলে লাল হাইলাইট করা হয় প্লেন থেকে বোমা ফেলার জন্য, যা সেই অঞ্চলে থাকা খেলোয়াড়দের কাছে মারাত্মক হুমকিস্বরুপ। তবে প্রতি ক্ষেত্রেই, খেলোয়াড়দের এই ঘটনার কিছুক্ষন আগে সতর্ক করা হয় এবং তাদের নিরাপদ স্থানে যাওয়ার জন্য পর্যাপ্ত সময় প্রদান করা হয়।

ম্যাচ চলাকালীন সময়ে এলোমেলোভাবে একটি প্লেন খেলাযোগ্য ম্যাপের বিভিন্ন অংশে উড়ে যায় এবং বিভিন্ন প্রয়োজনীয় সরঞ্জাম এয়ারড্রপ বাক্সের মাধ্যমে নিচে ফেলে, এয়ারড্রপ বক্সের সরঞ্জাম গুলো সাধারণ গেমপ্লের সময় তেমন পাওয়া যায় না। এই এয়ারড্রপ বাক্সগুলি অত্যন্ত দৃশ্যমান লাল ধোঁয়া নির্গত করে, এরফলে কাছাকাছি থাকা আগ্রহী খেলোয়াড়দের এয়ারড্রপ বাক্স খুঁজে পেতে সাহায্য করে। প্রায় একাধিক প্রতিপক্ষ খেলোয়াড় এয়ারড্রপ বাক্সের জন্য মুখোমুখী যুদ্ধে সম্মুখীন হয়। গড়ে, সম্পূর্ণ একটি ম্যাচ শেষ হতে ৩০ মিনিটের বেশি সময় নেয় না।

প্রতিটি ম্যাচ শেষে খেলোয়াড়েরা মুদ্রা সহ আরো বিভিন্ন জিনিস লাভ করে তাদের গেমপ্লের উপর ভিত্তি করে। খেলোয়াড়েরা কতক্ষন লড়াই করে বেঁচে ছিল, কতজন খেলোয়াড়কে হত্যা করেছে, এবং অন্যান্য খেলোয়াড়দের কতটা ক্ষতি হয়েছে মূলত এসবের উপর ভিত্তি করে খেলোয়াড়দের মূল্যায়ন করা হয়।

এছাড়াও পাবজি মোবাইল বিভিন্ন সময় বিভিন্ন মোড গেমে অন্তর্ভুক্ত করে যা একটি নির্দিষ্ট সময় ব্যাপী বহাল থাকে। প্রতিটি মোডের গেমপ্লে সেই মোড অনুসারে ভিন্ন হয়। বর্তমানে ক্লাসিক, এরেনা, আর্কেড এবং ইভো-গ্রাউন্ড মোড রয়েছে।

পরবর্তীতে আরও আকর্ষণীয় গেম নিয়ে আপনাদের মাঝে হাজির হবো সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন Tech Barta BD-র সাথেই থাকুন।

আল্লাহ হাফেজ…

Leave a Comment