ডোমেইন কি? ডোমেইন এবং সাব ডোমেইন

আসছালামুয়ালাইকুম, আমরা যারা একেবারেই নতুন তাদের অনেকের হয়ত ডোমেইন সম্পর্কে তেমন ধারণা নেই। বর্তমানে ICT বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর যুগে ডোমেইন (Domain) সম্পর্কে ধারণা রাখা অত্যন্ত জরুরি। তাই আজকের আর্টিকেলে ডোমেইন কি? সাব ডোমেইন কি? টপ লেভেল ডোমেইন কি? এই বিষয় গুলো নিয়ে আলোচনা করা হয়েছে।

ডোমেইন কি?

যেমন Partika@fsbd.net অ্যাড্রেসধারী ব্যবহারকারীগণ তাদের ঠিকানাকে Partika@203.190.12 ভাবে উল্লেখ করলেও এটির ভুল হবে না। IP Address শুধু অংক দিয়ে লেখা যায়। যেমন- 190.67.130.6 একটি IP Address. তবে এভাবে নম্বর মনে রাখা সহজ না। তাই IP Address-কে সহজে ব্যবহারযোগ্য ও মনে রাখার জন্য ইংরেজি অক্ষরের কোন নাম ব্যবহার করা হয়। ক্যরেক্টার ফর্মে IP Address -এর এরুপ নামকে ডোমেন নেম বলে। ইন্টারনেট অ্যাড্রেসের শেষ অংশকে ডোমেইন হিসেবে উল্লেখ করা হয়। যেমন- Partika@fsbd.net ইন্টারনেট অ্যাড্রেসে fsbd.net হচ্ছে ডোমেইন।

সাব ডোমেইন কি?

ডোমেইন অংশটিও ডোমেইন ও সাব ডোমেইনে বিভক্ত। অর্থাৎ একটি সাব ডোমেইন একটি বৃহত্তর ডোমেইনের একটি সাবসেট বা ছোট অংশ। সাব ডোমেইনেকে বিভক্ত করার জন্য (period) চিহ্নটি ব্যবহার করা হয়। যেমন techbartabd.com অংশে techbartabd এবং com দুটি আলাদা সাব ডোমেইন।

ইন্টারনেট অ্যাড্রেসে ব্যবহৃত সর্বশেষ সাব ডোমেইনেকে Top level domain হিসেবে অভিহিত করা হয়। এটি দেখে সহজেই বুঝা যায় প্রতিষ্ঠানটি কোন ধরনের। টপ লেভেল ডোমেইনসমূহকে আবার জেনেরিক (Generic) এবং কান্ট্রি এ দুটি বৃহৎ ভাগে ভাগ করা হয়েছে। নিচের টেবিলে সাত ধরনের Generic Top level domain দেখানো হলো-

টপ লেভেল ডোমেইন

ডোমেইন প্রকৃতি

উদাহরণ

.comকমার্শিয়াল অর্থাৎ বানিজ্যিক প্রতিষ্ঠান
(Commercial Organization)
microsoft.com, google.com
.gov গভর্নমেন্টাল- রাষ্ট্রীয় প্রতিষ্ঠান
(US Federal Government)
 whitehouse.gov
 .mil মিলিটারি-মার্কিন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত
(US- armed forces)
 usarmy.mil, usnavy.mil
 .edu এডুকেশনাল- শিক্ষা প্রতিষ্ঠান
(Educational Institution)
 umn.edu, du.edu, buet.edu
 .net নেটওয়ার্ক সার্ভিস
(Networking Organization)
 bangla.net, internic.net
 .org অর্গানাইজেশন
(Non-profit Organization)
 most-bd.org
 .int আন্তর্জাতিক সংস্থা
(International Organigation)
 wipo.int, un.int

 

 

ডোমেইন সম্পর্কে আরো কিছু তথ্য জেনে থাকা ভালো। যেমন- বিশ্বের প্রথম ডোমেইন হচ্ছে symbolics.com । এই ডোমেইনটি  Massachusetts computer company ১৯৮৫ সালের ১৫ই মার্চ Symbolics দ্বারা নিবন্ধন করেছিল। এছাড়াও ডোমেইন নেমে সর্বনিম্ন ৩ টি অক্ষর বা ক্যারেকটার থাকতে হবে এবং সর্বোচ্চ ৬৩ টি অক্ষর বা ক্যারেকটার থাকতে পারবে। শুধু ইংরেজি অক্ষর ব্যাবহার করা যাবে। এছাড়াও ০-৯ পর্যন্ত সংখ্যা আর “-” (Hyphen) ডোমেইন নেমের ভিতর ব্যাবহার করা যাবে।

আজ এই পর্যন্তই। পরবর্তীতে আপনাদের সামনে অন্য কোন বিষয় নিয়ে আলোচনা করা হবে। আর আর্টিকেল সম্পর্কিত যেকোন মতামত আপনারা কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং Tech Barta Bd-র সাথেই থাকবেন।

খোদা হাফেজ…

Share This

You May Also Like

One thought on “ডোমেইন কি? ডোমেইন এবং সাব ডোমেইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *