ওয়েব সাইট কি এবং ওয়েব সাইটের প্রকারভেদ।

বর্তমানে সারা বিশ্ব বিভিন্ন প্রতিষ্ঠান তাদের বিভিন্ন তথ্য বা পণ্য প্রচারের জন্য ইন্টারনেটের সাথে সম্পর্কিত হয়ে তথ্য পরিবেশন করছে। ইন্টারনেটের সাথে সংযুক্ত এরূপ কোন তথ্য রাখার স্পেস বা পেজকে বলা হয় ওয়েব সাইট। বিশ্বের বিভিন্ন স্থানের ওয়েব সার্ভারে কয়েক মিলিয়ন ওয়েব সাইট সংরক্ষিত রয়েছে।

ওয়েব সাইট কি

ওয়েব সাইট হলো এক বা একাধিক সম্পর্কযুক্ত ওয়েব পেজের সমন্বয়ে তৈরি যা ইন্টারনেটের সাথে সংযুক্ত কোনো কম্পিউটারে বরাদ্দকৃত স্পেস বা লোকেশন সংরক্ষণ করে রাখা যায়। ওয়েব সাইট  এর একটি ইউনিক (অদ্বিতীয়) নাম থাকে। ওয়েব পেজ হলো এইচটিএমএল দিয়ে তৈরি স্বতন্ত্র ডকুমেন্ট।

অক্সফোর্ড ডিকশনারি অনুসারে ওয়েব সাইট হলো- “A location connected to the internet that maintains one or more webpage.”

ইন্টারনেটে সার্বক্ষণিক যুক্ত কোন বড় ক্ষমতা সম্পন্ন কম্পিউটার যাকে সার্ভার বলা হয়, তাতে নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে ওয়েব সাইটটি ইন্টারনেটে রাখা যায়। ইন্টারনেটে ওয়েব পেজটি যে সার্ভারে রাখা হয় তার একটি নির্দিষ্ট ইউনিক অ্যাড্রেস থাকে, যাকে ইউআরএল (URL: Uniform Resource Locator) বা ওয়েব অ্যাড্রেস বলা হয়।

ওয়েব পেজ কি

ওয়েব পেজ হচ্ছে এক ধরনের ওয়েব ডকুমেন্ট যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW: World Wide Web) এবং ইন্টারনেট ব্রাউজারে ব্যাবহারের জন্য উপযুক্ত। অর্থাৎ ইন্টারনেটের সাথে সংযুক্ত বিভিন্ন দেশের সার্ভারে সংরক্ষিত ফাইলকে ওয়েব পেজ বলে। ওয়েব পেজ সাধারণত HTML (Hyper Text Markup Language) দিয়ে লিখা হলেও বর্তমানে XML, DHTML, STML ইত্যাদি ব্যবহার হচ্ছে। প্রতিটি ওয়েব পেজের ওয়েব অ্যাড্রেস থাকে।

ওয়েব পেজের বিষয় বস্তু ওয়েব পেজে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের সংশ্লিষ্ট তথ্য, যেমনঃ টেক্সট, অডিও, ভিডিও, স্থির চিত্র, এ্যানিমেশন ইত্যাদি পেজ আকারে সংরক্ষণ করে রাখে।

ওয়েব সাইট বা ওয়েব পেজের প্রকারভেদ

গঠন বৈচিত্র্যের উপর ভিত্তি করে ওয়েব সাইট বা ওয়েব পেজকে সাধারণত দুই ভাগে ভাগ করা হয়। যথা-

  1. স্ট্যাটিক ওয়েব পেজ বা স্ট্যাটিক ওয়েব সাইট (Static Webpage or Static Website)
  2. ডাইনামিক ওয়েব পেজ বা ডাইনামিক ওয়েব সাইট (Dynamic Webpage or Dynamic Website)

স্ট্যাটিক ওয়েব পেজঃ যে সকল ওয়েব পেজের তথ্যগুলো সাধারণত ওয়েব সাইট চালু করার পর কম পরিবর্তন ঘটে অর্থাৎ পূর্ব থেকে তৈরিকৃত কিছু তথ্য প্রদর্শন করে থাকে সেই সকল ওয়েব পেজকে স্ট্যাটিক ওয়েব পেজ বলে। সাধারণত (HTML) ভাষা ব্যবহার করে স্ট্যাটিক ওয়েব পেজ তৈরি করা হয়।

ডাইনামিক ওয়েব পেজ: যে সকল ওয়েব পেজের তথ্যগুলো সাধারণত বেশি পরিবর্তন ঘটে সেইই সকল ওয়েব পেজকে ডাইনামিক ওয়েব পেজ বলে। সাধারণত PHP, ASP, JSP ভাষা ব্যবহার করে ডাইনামিক ওয়েব পেজ তৈরি করা হয়।

আবার অবস্থানের উপর ভিত্তি করে ওয়েব পেজ দুই প্রকার। যথা-

  1. লোকাল ওয়েব পেজ বা ওয়েব সাইট (Local Webpage or Website)
  2. রিমোট ওয়েব পেজ বা ওয়েব সাইট (Remote Webpage or Website)

লোকাল ওয়েব পেজঃ স্থানীয়ভাবে ডিজাইন ও সংরক্ষণকৃত ওয়েব পেজগুলোকে লোকাল ওয়েব পেজ বলা হয়। লোকাল ওয়েব পেজগুলো সাধারণত সোর্স ড্রাইভ ও ডিরেক্টরি থেকে সহজেই ব্যবহার করা যায়। এ ধরণের ওয়েব পেজ ব্যবহারের জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না।

রিমোট ওয়েব পেজঃ দূরবর্তী কোন কম্পিউটারে সংরক্ষিত ওয়েব পেজগুলোকে রিমোট ওয়েব পেজ বলা হয়। রিমোট ওয়েব পেজ ডাউনলোড করার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়। এ ধরনের ওয়েব পেজ ব্রাওজিং-এর জন্য ওয়েব অ্যাড্রেস জানার প্রয়োজন হয়। এরুপ অ্যাড্রেসকে URL: Uniform Resource Locator বলা হয়।

আর্টিকেল সম্পর্কিত যেকোন মতামত আপনারা কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। পরবর্তীতে ওয়েব ডিজাইনের ধারণা এবং ওয়েব সাইটের কাঠামো নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। সে পর্যন্ত Tech Barta BD-এর সাথেই থাকুন।

আল্লাহ্‌ হাফেজ…

Share This

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *