ওয়েব সাইট এর কাঠামো (Structure of Web Site )

বর্তমান সারা পৃথিবীতে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নানা ধরনের তথ্য বা পণ্য প্রচারের জন্য ইন্টারনেটকে মাধ্যম হিসেবে ব্যবহার করে তাদের তথ্য পরিবেশন করছে। প্রতিটা প্রতিষ্ঠানের নিজ নিজ ওয়েব সাইট রয়েছে যেখানে তারা নিজেদের মত করে তাদের তথ্য বা পণ্য প্রচার করে। তাদের এই প্রচার এবং ইন্টারনেট ব্যবহারকারীদের নিকট সুন্দর ভাবে উপস্থাপনের কাজ আরও সহজ করে দিয়েছে তাদের ওয়েব সাইট এর ডিজাইন। ওয়েব সাইট এর ডিজাইন ওয়েব সাইটের সৌন্দর্য বৃদ্ধি করে এবং এর ফলে ব্যবহারকারী সহজে ব্রাউজ করতে পারে। তাই ওয়েব সাইট সুন্দরভাবে ডিজাইন করার আগে অবশ্যই ওয়েব সাইট এর কাঠামো সম্পর্কে ধারণা রাখতে হবে। তাই আজকের আর্টিকেলটি সম্পূর্ন সাইট এর কাঠামো সম্পর্কিত।

ওয়েব সাইট এর কাঠামো

ওয়েব সাইট হলো সম্পর্কযুক্ত কতকগুলো ওয়েব পেজের সমষ্টি। ওয়েব পেজের বিষয়গুলো হচ্ছে টেক্সট, গ্রাফিক্স, অ্যানিমেশন, ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদি। একটি ওয়েব সাইটের পেজগুলো কীভাবে সাজানো থাকবে বা পরস্পর লিংক করা থাকবে তাই হলো ওয়েব সাইটের কাঠামো (Structure)।

একটি ভালোমানের ওয়েব সাইট তৈরির করার জন্য তার স্ট্রাকচার বা কাঠামো নির্ধারণ করে দিতে হয়। কারণ একটি ওয়েব সাইটে প্রবেশ করলে প্রথমে কোন পেজ আসবে, সেখানে থেকে অন্যান্য পেজে কীভাবে যাওয়া যাবে তা ওয়েব সাইটের কাঠামোতে নির্ধারণ করে দিতে হবে।

ওয়েব সাইটের স্ট্রাকচারকে হাইপারটেক্সচুয়াল বলা হয়, যা একটি নেটওয়ার্কের মত অনেকগুলো ওয়েব পেজ দিয়ে গঠিত। ওয়েব সাইটের স্ট্রাকচারে ওয়েব পেজগুলো হাইপারলিংকের মাধ্যমে একটি পেজ অন্য এক বা একাধিক পেজের সাথে সংযুক্ত থাকে।

একটি ওয়েব সাইটের কাঠামোতে পেজগুলোকে মূলত তিনভাগে ভাগ করা হয়। যথা-

  1. হোম পেজ (Home Page or Index Page)
  2. মূল ধারার পেজ (Main Sections or Site Index)
  3. উপ-ধারার পেজ (Subsections or Content)

নিচে একটি ওয়েব সাইটের কাঠামো দেখানো হলো-

ওয়েব সাইট এর কাঠামো
চিত্রঃ একটি বেসিক ওয়েব সাইট কাঠামো

হোম পেজ

যে কোন ওয়েব পেজের প্রথম পৃষ্ঠাকেই বলা হয় হোম পেজ। হোম পেজ হলো কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির নিজস্ব ওয়েব পেজ। হোম পেজকে ব্রাউজার শুরুতে লোড করে। হোম পেজ হচ্ছে এক ধরণের ইনডেক্স বা সূচি। হোম পেজের মাধ্যমে ওয়েবে তথ্য পাবলিশ করা হয় এবং হোম পেজটিই হচ্ছে ওয়েবে প্রবেশের মূল প্লাটফর্ম। হোম পেজ এর সাথে মূলধারার পেজের লিংক দেয়া থাকে।

মূল-ধারার পেজ

হোম পেজের লিংক থেকে মূল ধারার পেজগুলোতে ব্যবহারকারী যাবে নির্দিষ্ট তথ্যের জন্য। নির্দিষ্ট বিষয় সম্পর্কে সকল তথ্য সংবলিত উপধারার পেজের লিংক থাকা প্রয়োজন।

উপ-ধারার পেজ

নির্দিষ্ট বিষয় সম্পর্কে সকল তথ্য উপধারার পেজে থাকতে হয়। উপধারার পেজগুলো থেকেও সম্পন্ন ওয়েব সাইটে যাওয়ার সহজ লিংক থাকতে হয়।

হোম পেজ, মূল ধারার পেজ, উপ ধারার পেজগুলো বিভিন্ন ভাবে সাজানো থাকতে পারে। ওয়েব সাইটের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে ওয়েব সাইট স্ট্রাকচার চার ধরনের হয়ে থাকে। যথাঃ

  1. সিকুয়েন্স সাইট স্ট্রাকচার (Sequence Site Structure)
  2. ট্রি বা হায়ারার্কিক্যাল সাইট স্ট্রাকচার (Tree or Hierarchical Site Structure)
  3. ওয়েব লিংকড সাইট স্ট্রাকচার (Web-Linked Site Structure)
  4. হাইব্রিড স্ট্রাকচার (Hybrid Site Structure)

সিকুয়েন্স সাইট স্ট্রাকচার

সিকুয়েন্স সাইট স্ট্রাকচার হলো ওয়েব সাইট ডিজাইন স্ট্রাকচারের মধ্যে সবচেয়ে সহজ। এধরনের স্ট্রাকচারে ওয়েব পেজের তথ্যগুলো সারিবদ্ধভাবে একটির পর একটি লিংক করা থাকে। সিকুয়েন্স স্ট্রাকচার সাইটে সিকুয়েন্স অর্ডার বা লজিক্যাল সিকুয়েন্স অনুসারে সংরক্ষণ  করা হয় যা আলফাবেটিক বা ইনডেক্স অনুসারে ডেটা প্রদর্শন করে। যেমন বই, ম্যাগাজিন ইত্যাদি সিকুয়েন্স স্ট্রাকচারে ওয়েব সাইট তৈরি করা হয়।

সিকুয়েন্স স্ট্রাকচার দুই ধরনের হয়ে থাকে। যথাঃ

  1. স্ট্রেইট লিনিয়ার সিকুয়েন্স স্ট্রাকচার (Straight Linear Sequence Structure)
  2. লিনিয়ার সিকুয়েন্স স্ট্রাকচার (Linear Sequence Structure)

স্ট্রেইট লিনিয়ার সিকুয়েন্স স্ট্রাকচার ওয়েব পেজগুলো একটির পর একটি লিংক করা থাকে। এতে সাহায্যকারী আলাদা কোন পেজ সংযুক্ত করা যায় না। লনিয়ার সিকুয়েন্স স্ট্রাকচারেও একটির পর একটি পেজ সিকুয়েন্স অনুসারে থাকে। তবে এ ক্ষেত্রে কিছু কিছু পেজের বর্ণনা অন্যান্য পেজে সংরক্ষণ করা থাকে। এতে স্ট্রাকচারে সাধারণত একটি পেজের প্যারাগ্রাফ এর কোন শব্দের সাথে হাইপারলিংক এর মাধ্যমে ঐ শব্দের বর্ণনা সংযুক্ত করা যায়। ট্রেনিং সাইট বা প্রোগ্রামিং লজিক যুক্ত সাইটে  এ ধরনের স্ট্রাকচার ব্যবহার করা হয়।

ওয়েব সাইট এর কাঠামো
চিত্রঃ স্ট্রেইট লিনিয়ার সিকুয়েন্স সাইট কাঠামো
ওয়েব সাইট এর কাঠামো
চিত্রঃ লিনিয়ার সিকুয়েন্স সাইট স্ট্রাকচার

ট্রি বা হায়ারার্কিক্যাল সাইট স্ট্রাকচার

একটি ওয়েব সাইট তথ্য উপস্থাপন করার সবচেয়ে উত্তম হলো ট্রি বা হায়ারার্কিক্যাল পদ্ধতি। এ স্ট্রাকচারে ওয়েব পেজগুলো এক বা একাধিক লেভেল পর্যন্ত সংরক্ষণ করা হয়। ট্রি বা হায়ারার্কিক্যাল বা স্ট্রাকচারের প্রথম পেজকে হোম পেজ বা রুট নোড বলা হয়। এ ধরনের স্ট্রাকচার একজন ব্যবহারকারী সহজে বুঝতে পারে। বড় বড় প্রতিষ্ঠান বা কর্পোরেট লেভেল ওয়েব সাইট ডিজাইনের ক্ষেত্রে ট্রি স্ট্রাকচার ব্যবহার করে। ট্রি স্ট্রাকচার সাইট সরল হাব স্ট্রাকচার ও জটিল হায়ারার্কিক্যাল স্ট্রাকচার নামে দুই ধরনের হয়ে থাকে।

সরল হাব (Simple Hub) স্ট্রাকচারকে স্টার স্ট্রাকচার বলা হয়। কারণ এ স্ট্রাকচারে হোম পেজের পরে মাত্র একটি লেয়ার পর্যন্ত তথ্য সংরক্ষণ করে থাকে। আর এ কারণে সাইট স্ট্রাকচারকে সিঙ্গেল টায়ার (Single-tier) হায়ারার্কি বলা হয়। জটিল হায়ারার্কিক্যাল (More Comoles Hierarchy) স্ট্রাকচারে হোম পেজের পরে একাধিক লেভেল পর্যন্ত ওয়েব পেজ লিংক করা থাকে। এ স্ট্রাকচারে বহুস্তর (Multi tired Hierarchical) স্ট্রাকচারও বলা হয়। এ ক্ষেত্রে তিন স্তর পর্যন্ত পেজ তৈরি করা উত্তম। কারণ এর বেশি হলে ডাটা খুঁজে পেতে অসুবিধা হয়। এ স্ট্রাকচারে ওয়েব পেজগুলো ম্যান এবং সাব ম্যান লিংক এর মাধ্যমে সংরক্ষণ করা থাকে।

ওয়েব সাইট এর কাঠামো
চিত্রঃ সরল হাব স্ট্রাকচার
ওয়েব সাইট এর কাঠামো
চিত্রঃ জটিল হায়ারর্কিক্যাল স্ট্রাকচার

ওয়েব লিংক সাইট কাঠামো

ওয়েব সাইট এর কাঠামো
চিত্রঃ ওয়েব লিংক সাইট কাঠামো

এটি একটি নন লিনিয়ার স্ট্রাকচার এবং সবচেয়ে জটিল প্রকৃতির স্ট্রাকচার। এ স্ট্রাকচার বিভিন্ন পেজের মাধ্যে যে লিংক তৈরি করা হয় তা একটি নেটওয়ার্কের মতো স্ট্রাকচার তৈরি করে। এধরণের স্ট্রাকচারে অনেকগুলো লিংক থাকায় এটি জটিল প্রকৃতির হয়ে থাকে। কিন্তু ব্যবহারিক দিক থেকে এ স্ট্রাকচার সহজ। কারণ এ ওয়েব সাইটের যে কোন পেজ থেকে অন্য যে কোন পেজে ব্রাউজ করা যায়।

 হাইব্রিড সাইট স্ট্রাকচার

যে ওয়েব সাইট স্ট্রাকচার একাধিক স্ট্রাকচার ব্যবহার করা হয় তাকে হাইব্রিড সাইট স্ট্রাকচার বলা হয়। শুধুমাত্র একটি স্ট্রাকচার ব্যবহার করে ওয়েব সাইট তৈরি করা হলে ওয়েবটি সুন্দর হয় না, আবার ব্যবহারকারীরা সহজে ব্রাউজিং করতে পারে না। তাই একাধিক স্ট্রাকচার ব্যবহার করে ওয়েব সাইট তৈরি করা হলে ওয়েব সাইটের সৌন্দর্য বৃদ্ধি পায় এবং ব্যবহারকারী সহজে ব্রাউজ করতে পারে।

আজ তাহলে এ পর্যন্তই। পরবর্তীতে ওয়েব ডিজাইন সম্পর্কে আলোচনা করা হবে সে পর্যন্ত আমাদের সাথেই থাকবেন।

আল্লাহ্‌ হাফেজ…

Share This

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *