আপনার ওয়েবসাইটে পর্যাপ্ত ট্রাফিক পাচ্ছেন না???

বর্তমান ইন্টারনেট নির্ভর বিশ্বে প্রতিনিয়তই বহু সংখ্যক নতুন নতুন ওয়েবসাইট এবং ব্লগ সাইট তৈরি হচ্ছে। কিন্তু অধিকাংশই থেকে যায় ইন্টারনেট ব্যবহারকারীদের চোখের আড়ালে। আবার যেগুলো মোটামোটি ভাবে পরিচিতি লাভ করে সেগুলোর অধিকাংশ ওয়েবসাইট পায় না পর্যাপ্ত ট্রাফিক। ওয়েবসাইটে পর্যাপ্ত ট্রাফিক না পাওয়ার অনেকগুলো কারণ  রয়েছে। অনেকই  এসইও ফোরামে জানতে চান “কেন আমার ওয়েবসাইটে ট্রাফিক পাচ্ছি না?” এটি সম্ভবত এসইও ফোরামের সবচেয়ে জনপ্রিয় প্রশ্নগুলোর মধ্যে একটি প্রশ্ন। প্রশ্নের একদম সঠিক উত্তর দেয়াটা একেবারে সম্ভব না হলেও সৌভাগ্যবশত এই প্রশ্নের একটি উত্তর রয়েছে। আজকের আর্টিকেলে কেন কিছু ওয়েবসাইট ট্রাফিক আকর্ষণ করতে ব্যর্থ হয় এই বিষয়ের উপর সহজ একটি  ব্যাখ্যা উপস্থাপন করার চেস্টা করা হয়েছে। ওয়েবসাইট কিংবা ব্লগ সাইট গুলোর ট্রাফিক আকর্ষণ করতে না পারার প্রধান কারণ গুলো উল্লেখ্য করা হলো।

ওয়েবসাইটে পর্যাপ্ত ট্রাফিক না পাওয়ার কারণ সমূহঃ

নিন্মমানের কন্টেন্টঃ

এটি বিশ্বাস করুন বা না করুন, সার্চ ইঞ্জিন বিশেষ করে Google কন্টেন্টের উপর খুবই গুরুত্ব দেয়। বর্তমানে গুগল ভাল কন্টেন্ট বিচার, বিবেচনা এবং নির্বাচন করতে দক্ষ হয়ে উঠেছে। তাই, ওয়েবসাইটের বিষয়বস্তু বা কন্টেন্ট যথেষ্ট ভাল না হয় এবং ওয়েবসাইটের গুণগত মান সম্পন্ন না হয় তাহলে গুগল আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইটকে র‍্যাংক দিবে না। এর ফলে আপনি ওয়েবসাইটে যথেষ্ট ট্র্যাফিক পাবেন না।

কীওয়ার্ড নির্বাচনঃ

সঠিক কীওয়ার্ড নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। আমরা সবথেকে বড় যে ভুলটা করি সেটা হলো কীওয়ার্ড নির্বাচন। আপনি যদি আপনার ওয়েবসাইটের জন্য উচ্চ প্রতিযোগিতার কীওয়ার্ডগুলি নির্বাচন করে থাকেন তাহলে আপনার ওয়েবসাইট সহজে গুগলের প্রথম পেজে র‍্যাংক পাবে না। এটি একটি খুব সাধারণ ভুল আর এই ভুলের জন্য আপনি কোন ট্রাফিক আপনার ওয়েবসাইটে পাবেন না।  ওয়েবসাইটে পর্যাপ্ত ট্রাফিক না পাওয়ার কারণ সমূহ গুলোর মধ্যে এটি অন্যতম।

ওয়েবসাইটের গতিঃ

সম্ভবত আপনার ওয়েবসাইটের পেজ খুব ধীর গতি সম্পন্ন। পেজ স্পীড (Page Speed) হচ্ছে প্রধান র‍্যাংকিং ফ্যাক্টরগুলির মধ্যে অন্যতম এবং বিভিন্ন গবেষণায় দেখানো হয়েছে যে ব্যবহারকারীরা এমন ওয়েবসাইটগুলোতে পূনরায় ফিরে আসেন যা দ্রুত লোড হয়। এছাড়াও দ্রুতগতি সম্পন্ন ওয়েবসাইট সবাই ব্যবহার করতে পছন্দ করেন।

পান্ডা বা পেংগুইন দ্বারা আঘাত প্রাপ্তঃ

আপনার ওয়েবসাইট প্যান্ডা বা পেঙ্গুইন দ্বারা আঘাত প্রাপ্ত থাকতে পারে। প্যান্ডা বা পেঙ্গুইন দ্বারা আঘাত প্রাপ্ত ওয়েবসাইট সহজে র‍্যাংক পায় না।  বেশিরভাগ ওয়েবমাস্টার বা ব্লগার পান্ডা বা পেঙ্গুইন এবং গুগল অ্যালগরিদম পরিবর্তন সম্পর্কে সচেতন নয় এমনকি র‍্যাংকিং ফ্যাক্টরগুলো কিভাবে পরিবর্তিত হচ্ছে তাও জানেন না। এটি একটি বড় কারণ ওয়েবসাইট র‍্যাংক না হওয়ার জন্য। এর ফলে আপনার ওয়েবসাইট বা ব্লগে কাঙ্ক্ষিত ট্রাফিক পাচ্ছেন না।

ভুল এসইও এজেন্সি নিয়োগঃ

দুর্ভাগ্যবশত আপনি ভুল এসইও এজেন্সি নিয়োগ করেছেন। ইন্টারনেটে প্রচুর এসইও এজেন্সি রয়েছে যারা প্রথম পেজে র‍্যাংকিং এর প্রতিশ্রুতি দিয়ে থাকলেও তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারে না। এমনকি তাদের পদ্ধতি এবং কৌশল আপনার ওয়েবসাইট থেকে অরগানিক ট্র্যাফিক পাওয়ার প্রতিটি সুযোগ ধ্বংস করে ফেলে। এর ফলে আপনার মূল্যবান অর্থ ও সময় নষ্ট হওয়ার পাশাপাশি আপনি আপনার ওয়েবসাইটে পাচ্ছেন না পর্যাপ্ত ট্রাফিক।

আশা করি, আপনি এই  আর্টিকেলটি পড়ার মাধ্যমে বুঝতে পেরেছেন কেন আপনার ওয়েবসাইটে পর্যাপ্ত ট্রাফিক পাচ্ছেন না। আজকের মত এ পর্যন্তই। পরবর্তীতে আবার দেখা হবে এসইও এর অন্যান্য টপিক নিয়ে। সে পর্যন্ত ভালো থাকবেন এবং TechBartaBD-র সাথেই থাকবেন।

আল্লাহ হাফেজ…

Share This

You May Also Like

One thought on “আপনার ওয়েবসাইটে পর্যাপ্ত ট্রাফিক পাচ্ছেন না???

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *