এন্ড্রয়েড স্মার্ট ফোনের কয়েকটি টিপস ও ট্রিক্স (পর্ব – ১)

স্মার্ট ফোনের ব্যবহার প্রতিদিন ক্রমান্বয়ে বেড়েই চলেছে। বর্তমানে আমাদের নিত্যদিনের সিংহভাগ সময় দখল করে রয়েছে এই স্মার্ট ফোন। স্মার্ট ফোন আমাদের দৈনন্দিন জীবনকে সহজ থেকে আরও সহজতর করেই চলেছে। স্মার্ট ফোনের কিছু প্রয়োজনীয় টিপস জানা থাকলে সেই গুলো স্মার্ট ফোন ব্যবহারের অভিজ্ঞতা কে আরও সহজ করে দেয়। তাহলে চলুন জেনে নেয়া নেই স্মার্ট ফোনের জন্য কয়েকটি টিপস এন্ড ট্রিক্সঃ

১। দ্রুত চার্জ করাঃ

Tips and Tricks
ধরুন আপনার স্মার্ট ফোনের ব্যাটারি প্রায় শেষ, কিন্তু অল্প কিছুক্ষনের মধ্যে আপনাকে জরুরী কাজে বাহিরে যেতে হবে। কি করবেন তখন? সহজ উপায় হল আপনার মোবাইলের Airplane Mode অন করে চার্জে দিন। দেখবেন কম সময়ে পূর্বের চাইতে অনেক দ্রুত আপনার মোবাইলে চার্জ হচ্ছে। তাছাড়া আপনি মোবাইলে ডার্ক ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। এতে ব্যাটারির চার্জ বেশিক্ষন পর্যন্ত স্থায়ী থাকবে।

২। Ad থেকে মুক্তিঃ

Airplane Mood
ধরুন আপনি একটি মুভি দেখছেন অথবা মজাদার কোন অফলাইন গেম খেলছেন। কিন্তু বারবার Ad আসার কারনে বিরক্তবোধ করছেন? তাহলে আপনি আপনার ইন্টারনেট কানেকশন বন্ধ করে দিন অথবা আবারও Airplane Mode চালু করে দিন। আর রক্ষা পান Ad এর যন্ত্রনা থেকে। এবার শান্তি মত উপভোগ করুন আপনার প্রিয় মুভি বা গেম।

৩। Webpage সেভ করে রাখুনঃ

Save Webpage

আমরা প্রায়ই অনলাইনে বিভিন্ন খবরা-খবর, বই, আর্টিকেল বা আন্যান্য তথ্য সংগ্রহ করার জন্য গিয়ে থাকি। কিন্তু ইন্টারনেট কানেকশন দুর্বল হওয়ার কারনে অনেক সময় Webpage ওপেন হতে অনেক সময় লাগে বা ওপেনই হয় না। অথবা পরবর্তীতে সেগুলো পড়ার জন্য সংরক্ষন করতে চান, তাহলে Google Chrome আপনাকে এই বিষয়ে সাহায্য করতে পারে। আপনি যে Webpage টি সংরক্ষন করতে চান প্রথমে সেই Webpage টি ওপেন করুন। তারপর উপরে ডানপাশে তিনটি ডট চিহ্নিত মেনু বার টি ওপেন করুন। এবার Download আইকনে ক্লিক করুন। কাজ শেষ, ডাউনলোড হতে কিছুটা সময় নিতে পারে। এখন আপনি যখন তখন ইন্টারনেট ছাড়া Webpage টি ওপেন করতে পারবেন।

৪। ফোন মেমোরি বৃদ্ধিঃ

Cache Clear

আমরা প্রায়ই নতুন কোন গেম বা এপ্লিকেশন ইনস্টল করার সময় “পর্যাপ্ত মেমোরি নেই” এই ধরনের একটি ওয়ার্নিং দেখতে পাই। তখন আমরা অন্য এপ্লিকেশন, পিকচার বা ভিডিও ডিলিট করে তা ইনস্টল করি। যা আমাদের কাছে খুবই বিরক্তিকর একটি জিনিস। কোন ফাইল ডিলিট না করে তখন দ্রুত ফোন মেমোরি ফাকা করতে ক্লিয়ার করুন আপনার মোবাইলের কেশ মেমোরি। কেশ মেমোরি ক্লিয়ার করার প্রক্রিয়া টি হলঃ
Settings –> Storage -> Cached Data -> Delete/Clear

৫। ইন্টারনেট শেয়ারিংঃ

 Hotspot

আপনার স্মার্ট ফোনে থাকা মোবাইল ডেটা আপনি খুব সহজেই অন্য কারো সাথে শেয়ার করতে পারবেন আপনার স্মার্ট ফোনের সাহায্যে। এর জন্য আলাদা কোন ডিভাইসের প্রয়োজন পরে না। শুধু মাত্র আপনার স্মার্ট ফোন কে কাজে লাগিয়ে এটি করা সম্ভব। কিভাবে করবেন সেটি নিচে দেওয়া হলঃ

WiFi Hotspot এর জন্যঃ
Settings -> More -> Tethering and portable Hotspot -> WLAN Hotspot -> Turn On

আপনারা ডেটা কেবল দিয়ে ডেক্সটপ কম্পিউটারেও মোবাইল ডেটা ব্যবহার করা সম্ভব। যেভাবে করবেনঃ
Settings -> More -> Tethering and portable Hotspot -> USB Tethering

৬। শাটার বাটন হিসেবে হেড ফোন ব্যবহারঃ

Shutter Button
আমরা অনেকেই জানি না যে ছবিও তোলার জন্য শাটার বাটন হিসেবে হেড ফোন ব্যবহার করা যায়। এজন্য আপনার মোবাইলের ক্যামেরা চালু করুন, তারপর হেড ফোনটি লাগান। এখন ছবি ক্যাপচার জন্য হেড ফোনের বাটন টি চাপুন। দেখবেন ছবি ক্যাপচার হয়ে গেছে।

৭। ড্রোনের মত ছবি তুলুনঃ

Photography Tips
আমাদের অনেকেরই ফটোগ্রাফির নেশা রয়েছে। কিন্তু এক্সেসিরিজের অভাবে নিজের মন মত ছবি তুলতে পারি না। তবে অতি সাধারণ কিছু ট্রিক্স ব্যবহার করে আপনার স্মার্ট ফোনের সাহায্যেই দারুণ দারুণ ছবি তুলতে পাড়েন। অনেকেই উপর থেকে ছবি ক্যাপচার করার জন্য দামি দামি ড্রোন ব্যবহার করে। আমরা ড্রোনের বিকল্প হিসেবে ব্যবহার করব গ্যাস বেলুন। বেলুনে হিমিয়াম ভরে তার সাথে আপনার স্মার্ট ফোনটি ভাল করে আটকিয়ে দিন। তারপর বেলুনে সুতা বেঁধে উপরে উঠিয়ে দিন। ছবি ক্যাপচার করার জন্য ক্যমেরায় টাইমার ব্যবহার করুন। অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। মোবাইলে অবশ্যই সেফটি কেস ব্যবহার করবেন যে কোন ধরনের দুর্ঘটনার এড়িয়ে চলার জন্য।

৭। ম্যাক্রো ফটোগ্রাফিঃ

Macro Photography
আপনার যদি ম্যাক্রো ফটোগ্রাফি করতে চান তাহলে, মোবাইল ক্যামেরায় প্রোটেবল ম্যাক্রো লেন্স ব্যবহার করতে পাড়েন। এর সাহায্যে আপনার অনেক ছোট ছোট জিনিসেরও ছবি উঠাতে পারবেন। তবে ম্যাক্রো লেন্সের পরিবর্তে আপনার নষ্ট লেজার লাইটের সাথে থাকা লেন্সটি ব্যবহার করতে পারেন ম্যাক্রো লেন্স হিসেবে। ছবির কোয়ালিটি মোটামুটি কাছাকাছি আসবে।

তো আজকের মত এই পর্যন্তই। আবার দেখা হবে অন্য কোন টপিক নিয়ে। পরবর্তীতে আরও টিপস ও ট্রিক্স পেতে TechTalkBD এর সাথেই থাকুন।

আল্লাহ হাফেজ।

Share This

You May Also Like

One thought on “এন্ড্রয়েড স্মার্ট ফোনের কয়েকটি টিপস ও ট্রিক্স (পর্ব – ১)

  1. I’ve been absent for a while, but now I remember why I used to love this website. Thank you, I¦ll try and check back more often. How frequently you update your site?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *