কিভাবে কম্পিউটারের আইপি অ্যাড্রেস খুঁজে পেতে পারি?

আইপি অ্যাড্রেস হচ্ছে আপনার ভার্চুয়াল পরিচয়। প্রতিটি ইন্টারনেট কানেক্টেড ডিভাইসের স্বতন্ত্র আইপি অ্যাড্রেস রয়েছে আর এই আইপি অ্যাড্রেস ইন্টারনেট জগতে আপনার পরিচয় বহন করে। IP Address ব্যবহার করেই সার্চ ইঞ্জিন এবং বিভিন্ন ওয়েবসাইট আপনি কোথায় কি করছেন না করছেন সমস্ত ডাটা পর্যালোচনা করে তাদের সার্ভারে জমা রাখে। বিভিন্ন সময়ে আমাদের ইন্টারনেট কানেক্টেড ডিভাইসের আইপি অ্যাড্রেসের প্রয়োজন হয়। আমরা অনেকেই জানি না কিভাবে কম্পিউটারের  IP Address খুঁজে বের করতে হয়। আজকের আর্টিকেলে  “কিভাবে কম্পিউটারের আইপি অ্যাড্রেস খুঁজে পেতে পারি”  এ বিষয়ে আলোচনা করা হয়েছে।

যেভাবে কম্পিউটারের আইপি অ্যাড্রেস খুঁজে পেতে পারি

আমরা দুইটি পদ্ধতি অনু্সরণ করে আইপি অ্যাড্রেস খুঁজে পেতে পারি।

প্রথমত, আপনি আপনার কম্পিউটার ব্যবহার করে আপনার কম্পিউটারের IP ঠিকানা খুঁজে পেতে পারেন। কম্পিউটারে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে অনেক সময় কম্পিউটারের আইপি ঠিকানা প্রয়োজন হতে পারে।

  1. ধাপে ধাপে কাজগুলো সম্পূর্ণ করুন:
    · উইন্ডোজ 8.1 এ, Start Button ক্লিক করুন, তারপর View Network Connections টাইপ করে সার্চ রেজাল্ট থেকে নির্বাচন করুন।
    · উইন্ডোজ 7 এ, Start Button এ ক্লিক করে Control Panel ক্লিক করার পরে আবার Open Network Connections ক্লিক করুনSearch box, Adapter টাইপ করুন, পরবর্তীতে Network and Sharing Center অধীনে, View network Connections নির্বাচন করুন।
    · উইন্ডোজ 10 এ, প্রথমে Start Button ক্লিক করুন, View Network Status and Tasks টাইপ করে সার্চ রেজাল্ট থেকে নির্বাচন করুন।
  2. Active Network Connection নির্বাচন করুন এবং পরবর্তীতে টুলবারে, View Status of this Connection নির্বাচন করুন। (আপনার এই  অর্ডার খুঁজে পেতে Chevron Symbol বাছাই করতে হতে পারে।)
  3. Details নির্বাচন করার পরে, IPV4 Address  পাশে আপনার পিসির আইপি অ্যাড্রেস Value segment প্রদর্শিত হবে।

দ্বিতীয়ত, আপনি সার্চ ইঞ্জিনের মাধ্যমে খুব সহজেই আপনার কম্পিউটারের IP Address খুঁজে পেতে পারেন। এর জন্য কম্পিউটারকে ইন্টারনেটর সাথে অবশ্যই সংযুক্ত থাকতে হবে। আপনি কম্পিউটারের যেকোনো ব্রাউজারে গিয়ে যেকোন সার্চ ইঞ্জিনে “What is my IP Address?” লিখে সার্চ করলে সাথে সাথে আপনার কম্পিউটারের আইপি অ্যাড্রেস পেয়ে যাবেন।

আইপি অ্যাড্রেস
What is my IP Address?

এক্ষেত্রে আপনি কম্পিউটারে কোন VPN কিংবা Proxy ব্যবহার করতে পারবেন না। VPN কিংবা Proxy ব্যবহার করলে আপনি কম্পিউটারে সঠিক IP Address খুঁজে পাবেন না। দ্বিতীয় পদ্ধতি ব্যবহার করে আপনি যে কোন স্মার্ট ফোন সহ অন্যান্য ইন্টারনেট কানেক্টেড ডিভাইসের আইপি অ্যাড্রেস খুঁজে পেতে পারেন। এছাড়াও বিভিন্ন থার্ড পার্টি ওয়েবসাইট এবং সফটওয়্যার ছাড়াও কম্পিউটার সেটিংস থেকে ভিন্ন ভাবে কম্পিউটারের IP Address খুঁজে পেতে পারেন।

আর্টিকেল সম্পর্কিত যেকোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। তো আজকের মত এ পর্যন্তই। পরবর্তীতে আবার ভিন্ন কোন টপিক নিয়ে আপনাদের সামনে আবার হাজির হবো সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর TechBartaBD -র সাথেই থাকবেন।

আল্লাহ্‌ হাফেজ…

Share This

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *